তাফসীর ইবনে কাছীর এর পিডিএফ কফি ডাউনলোড।

আল্লামা ইবনে কাছীর কর্তৃক আল-কোরআনের ব্যাখ্যামূলক গ্রন্থ হিসেবে লিখিত তাফসির-এ-আল-কোরআন আল-আযীম গ্রন্থটিই মুসলিম বিশ্বে সংক্ষেপে তাফসির-এ-ইবন কাছীর নামে পরিচিত। এই গ্রন্থটি সুন্নি মুসলমানদের নিকট বিশেষভাবে সমাদৃত তাফসির গ্রন্থ।

তাফসির ইবনে কাসিরের একটি আরবি পাণ্ডুলিপি থেকে একটি পৃষ্ঠা
 

তাফসীর ইবন কাছীরের এই গ্রন্থটি আল-তাবারীহ কর্তৃক লিখিত "তাফসির-এ-আল তাবারীহ" গ্রন্থটির সারসংক্ষেপ বলে ধারণা করা হয়। এই গ্রন্থটিতে আল-কোরআনের প্রতিটি সূরার ব্যাখ্যা ও বর্ণনায় হাদীস থেকে উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে বলে সাধারনের নিকট এর গ্রহণযোগ্যতা অধিক।

তাফসির বলতে কি বুঝি?

কুরআনের ব্যাখ্যা বা ভাষ্যকে বোঝায়, যার লক্ষ্য তার আয়াতের গভীর অর্থ ও বার্তাগুলিকে উন্মোচন করা। তাফসীরে ইবনে কাছীর এই ক্ষেত্রে সবচেয়ে বিশিষ্ট কাজগুলির মধ্যে একটি এবং পণ্ডিত এবং বিশ্বাসীদের দ্বারা সমানভাবে সম্মানিত।  হাফিজ ইবনে কাথির, সিরিয়ার বুসরায় 1301 খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন, কুরআনের জ্ঞান এবং বোঝার জন্য তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। তিনি তার সময়ের সম্মানিত পণ্ডিতদের অধীনে অধ্যয়ন করেন এবং তার ব্যতিক্রমী স্মৃতিশক্তি এবং ইসলামী শিক্ষার গভীর উপলব্ধির জন্য পরিচিত হন।  এটি অবশেষে তাকে তাফসির ইবনে কাথির লিখতে পরিচালিত করে। 

তাফসীরে ইবনে কাছীর  মূল বৈশিষ্ট্য  এবং অবদান:

তাফসীর ইবনে কাছীর ব্যাখ্যা করার জন্য সূক্ষ্ম পদ্ধতির দ্বারা চিহ্নিত কারণ এটি কুরআনের আয়াত ব্যাখ্যা করার জন্য বিস্ত্রিত প্রামাণিক উৎসের উপর নির্ভর করে। এর মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে: বিশদ ব্যাখ্যা: তাফসীর ইবনে কাছীর কুরআনের আয়াতের ব্যাপক ব্যাখ্যা প্রদান করে, ইসলামের ঐতিহাসিক প্রেক্ষাপট, ভাষাগত সূক্ষ্মতা এবং আইনগত প্রভাবের উপর আলোকপাত করে।

 তাফসীর ইবনে কাছীর এহাদিসের ব্যবহার:

তাফসীর ইবনে কাছীরে ব্যাপকভাবে খাঁটি হাদিস উল্লেখ করেছেন, যেগুলো নবী মুহাম্মাদ (সা.)-এর বাণী ও কর্ম। এটি নবীর শিক্ষাকে অন্তর্ভুক্ত করে কুরআনের আয়াতের উপলব্ধিকে সমৃদ্ধ করে। ভুল ধারণার স্পষ্টীকরণ: তাফসির পণ্ডিত এবং সাধারণ মানুষের মধ্যে প্রচলিত বিভিন্ন ভুল ধারণা এবং ভুল ব্যাখ্যার সমাধান করে, যে কোনও ভুল বোঝাবুঝি সংশোধন করে এবং স্পষ্টতা প্রদান করে। বিভিন্ন দৃষ্টিভঙ্গির সংযোজন: ইবনে কাথির অন্যান্য বিশিষ্ট পণ্ডিতদের থেকে ভিন্ন ভিন্ন মতামত ও ব্যাখ্যাকে অন্তর্ভুক্ত করেছেন, তার নিজের পছন্দের ব্যাখ্যা তুলে ধরে একটি ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি উপস্থাপন করেছেন। তাফসির ইবনে কাথিরের প্রভাব ও শ্রদ্ধা তাফসির ইবনে কাথির বহু শতাব্দী ধরে ইসলামী বিশ্বের উপর গভীর প্রভাব ফেলেছে। এর ব্যাপক এবং সুস্পষ্ট ব্যাখ্যাগুলি আলেম, ছাত্র এবং প্রতিদিনের মুসলমানদের কুরআনের গভীরতর বোঝার জন্য নির্দেশনা প্রদান করেছে। এই তাফসিরটি বিভিন্ন ভাষায় ব্যাপকভাবে অনুবাদ করা হয়েছে, 

১। তাফসীর ইবনে কাসীর এর ১ম, ২য়, ও ৩য় খন্ড ডাউনলোড লিংক....

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪